খবরের বিস্তারিত...


ইসলামী ছাত্রসেনা নারায়ণগঞ্জ মহানগর কমিটির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

ফেব্রু. 22, 2024 সাংগঠনিক খবর

নারায়ণগঞ্জ প্রতিনিধি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে কর্মসূচি পালন করেছে ইসলামী ছাত্রসেনা নারায়ণগঞ্জ মহানগর। ইসলামী ছাত্রসেনা নারায়ণগঞ্জ মহানগর এর সভাপতি ছাত্রনেতা মোঃ সানি দেওয়ান এর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ছাত্রনেতা মোঃ সাকিব এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদ এর ভাইস চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ জেলা সভাপতি জননেতা এ.এম.এম.একরামুল হক।
প্রধান অতিথি তার বক্তব্যের মধ্যে বলেন যে, ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতির গর্বের দিন। এই দিনটি বাঙালি জাতির গর্বিত আত্মপরিচয় দিবস। ১৯৫২ সালের এই দিনে বাংলার দামাল ছেলেরা তাদের মাতৃভাষা বলার অধিকারের জন্য লড়াই করেছিলো। তাদের রক্তের বিনিময়ে আজ আমরা মায়ের ভাষায় কথা বলে মনের শান্তি পাই। সভাপতি মোঃ সানি দেওয়ান তার বক্তব্যে বলেন, মাতৃভাষা সৃষ্টিকর্তার প্রদত্ত বড় নেয়ামত। ১৯৫২ সালের পাকিস্তানি স্বৈরশাসক বাঙালি জাতিকে এই মহান নেয়ামত থেকে বঞ্চিত করার চেষ্টা করেছিলো। কিন্তু তাদের প্রচেষ্টা সফল হয়নি। বাংলার ছাত্র রফিক, বরকত, সালাম, জব্বার সহ নাম না জানা অসংখ্য ছাত্র, শিক্ষক, চাকুরীজীবী, দিনমজুর সহ সর্ব শ্রেণীর মানুষ রাজপথে নেমে তাদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয় ঢাকার রাজপথ। তারই ধারাহিকতায় আমরা ৭১ এর মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে স্বাধীন বাংলাদেশ পেয়েছি কিন্তু আমরা কি আজো স্বাধীন হতে পেরেছি?
ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, যেকোন আন্দোলন ছাত্রদের মাধ্যমেই শুরু হয় যার প্রমান ৫২ ভাষা আন্দোলন।
শহীদদের পবিত্র রক্ত ​​বৃথা যায় না। তাদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। ২১ ফেব্রুয়ারি আজ বিশ্বব্যাপী স্বীকৃত। সারা বিশ্বে আজ পালিত হচ্ছে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রসেনা নারায়ণগঞ্জ মহানগর এর প্রচার সম্পাদক মোঃ হৃদয় হাসান, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ গালিব, আলী ইসলাম, মোঃ মাহাদী সহ বিভিন্ন ওয়ার্ড থেকে আগত নেতৃবৃন্দ।
পরিশেষে শহীদদের স্মরণে দোয়ার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করেন।

Comments

comments